Header Ads

বাণিজ্য চক্র | Business Cycle

 বাণিজ্য চক্র (Business Cycle)

চক্র বলতে সাধারণত উঠানামা বা উত্থানপতনকে বুঝায়। কাজেই, বাণিজ্য চক্র বলতে অর্থনীতিতে ব্যবসা বাণিজ্যের কিংবা অর্থনৈতিক কর্মকান্ডের উত্থানপতনকে বুঝায়। ব্যবসা বাণিজ্য আবার মূল্যস্তরের সাথে সম্পর্কিত। তাই ব্যবসা বাণিজ্যের উত্থানপতনের সাথে দামস্তরের উঠানামা হয়। মূল্যস্তরের উঠানামা আবার অর্থনৈতিক কর্মকান্ডকে প্রভাবিত করে। এভাবে সময়ের পরিবর্তনে একটা দেশের অর্থনীতিতে কখনও তেজীভাব বা সমৃদ্ধি এবং কখনও মন্দাভাব লক্ষ্য করা যায়- যা অনেকটা জোয়ার ভাটার মতো। এই সমৃদ্ধি এবং মন্দাভাবকে এক কথায় বাণিজ্য চক্র বলে। অর্থাৎ অর্থনৈতিক কর্মকান্ডের উত্থানপতনকেই বাণিজ্য চক্র বলে। সুতরাং বলা যায়, সময়ের পরিবর্তনে একটি দেশের উৎপাদন, কর্মসংস্থান, আয়, বিনিয়োগ, দামস্তর ইত্যাদির উঠানামার ভিতর দিয়ে অর্থনৈতিক কর্মকান্ডের যে চক্রাকার আবর্তন (Cyclical Variation) পরিলক্ষিত হয়, তাকে বলা হয় বাণিজ্য চক্র।

বাণিজ্য চক্রের পর্যায় (Phases of Trade Cycle)

বিভিন্ন অর্থনীতিবিদ বাণিজ্য চক্রের যে ব্যাখ্যা প্রদান করেছেন তা পর্যালোচনা করলে বাণিজ্য চক্রের পাঁচটি পর্যায় পাওয়া যায়। যথাঃ

১। সমৃদ্ধি বা ঊর্ধ্বমুখী প্রবণতা (Progression or upswing tendency);

২। সমৃদ্ধির শীর্ষাবস্থা (Peak or boom);

৩। অবনতি বা নিম্নগতি (Recission);

৪। চূড়ান্ত অবনতি (Trough) এবং

৫। পরিত্রাণ (Recovary)।

নিম্নের চিত্রে বাণিজ্য চক্রের বিভিন্ন পর্যায়কে উপস্থাপন করা হলোঃ

বাণিজ্য চক্র | Business Cycle

চিত্রের OX অক্ষে সময় এবং OY অক্ষে জাতীয় আয় বা GNP ধরা হয়েছে। YY’ রেখা সময়ের পরিবর্তনে আয়ের চক্রাকার পরিবর্তন নির্দেশ করে। এই রেখার দুটি মোড় বা বাঁক হলো e এবং f YY’ রেখার দুটি মোড় e এবং f অনুসারে বাণিজ্য চক্রের পাঁচটি পর্যায় পাওয়া যায়।

ধরা যাক, প্রাথমিক অবস্থায় অর্থনীতি Y বিন্দুতে অবস্থান করছে। এখন অর্থনীতিতে অনুকূল পরিবেশ সৃষ্টি হলে অর্থনৈতিক সমৃদ্ধি শুরু হবে এবং এক পর্যায়ে T1 সময়ে অর্থনীতি e বিন্দুতে চূড়ান্ত সমৃদ্ধি অবস্থায় পৌছাবে। e বিন্দুতে পৌছার পর উৎপাদনের উপকরণসমূহের দক্ষতা কমে আসবে। অর্থনীতিতে মন্দা বা নিম্নগতি শুরু হবে এবং এক পর্যায়ে T2 সময়ে f বিন্দুতে অর্থনীতি চূড়ান্ত মন্দাবস্থায় পৌছাবে। T2 সময়ের পর সরকারি এবং বেসরকারি বিভিন্ন উদ্যোগ গ্রহণের ফলে অর্থনীতিতে আবার সমৃদ্ধি শুরু হবে। মন্দা থেকে অর্থনীতি আস্তে আস্তে পরিত্রাণ পেতে শুরু করে।

এভাবে সময়ের পরিবর্তনে অর্থনীতির বা ব্যবসা বাণিজ্যের উত্থানপতনকে বলা হয় বাণিজ্য চক্র। তাই অর্থনীতিবিদ Mitchell বলেছেন, “বাণিজ্য চক্র হলো সুসংগঠিত সমাজগুলোর অর্থ

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.