Header Ads

পৃথিবী সৃষ্টির ইতিহাস (History of the creation of the earth)

মহাবিশ্ব সৃষ্টির পূর্ব মুহূর্তকে বলে জিরো আওয়ার। আর বিগ ব্যাঙ সৃষ্টির আগের মুহূর্তের সীমাকে বলে প্লাঙ্ক ওয়াল। এ সময় মহাকর্ষ বল, পরমাণু বিদ্যা, সময় সবকিছু অকার্যকর ছিল।
আজ আমরা মহাবিশ্বের সৃষ্টির ইতিহাস সম্পর্কে জানবো।
Big Bang Theory
Image Source: wikimedia

মহাবিশ্বের সৃষ্টি নিয়ে এ পর্যন্ত যতগুলো মতামত পাওয়া গিয়েছে এর মধ্যে বিগ ব্যাঙ তত্ত্ব সর্বাধিক গ্রহণযোগ্য। বেলজিয়ামের জ্যোতির্বিজ্ঞানী জি. লেমেটার ১৯২৭ সালে মহাবিশ্ব সম্প্রসারণের কথা উল্লেখ করেন। মহাবিশ্ব সম্প্রসারণের বিস্ফোরণকে তিনি বিগ ব্যাঙ বা মহাবিস্ফোরণ নামে অভিহিত করেন। তিনি বিগ ব্যাঙ তত্ত্ব প্রদান করেন। ১৯৪৮ সালে জর্জ গেমো বিগ ব্যাঙ এর ধারণা উপস্থাপন করেন। এই তত্ত্ব অনুসারে মহাবিশ্ব এক সময় প্রসারমান উত্তপ্ত গলিত পদার্থ ছিল। প্রসারিত হতে হতে এটি একসময় বিস্ফোরিত হয়। এটি বিগ ব্যাঙ বা প্রচণ্ড নিনাদ - মহাবিশ্ব সৃষ্টির সময়ের মহা বিস্ফোরণ। এটি হল সেই মুহূর্ত যখন একই সাথে স্থান, সময় এবং পদার্থ সৃষ্টি হয়েছিল। এটি আমাদের পার্থিব সময় হিসেবে ১৫০০ কোটি বছর থেকে ১৭০০ কোটি বছর পূর্বে সংঘটিত হয়েছে বলে মনে করা হয়। অধিকাংশ বিজ্ঞানী একে ১৭০০ কোটি বছর পূর্বের বলে মনে করেন।

এপ্রিল'৯৮ ক্যালিফোর্নিয়ায় আয়োজিত এক সেমিনারে বিজ্ঞানী হকিং মহাবিশ্বের উদ্ভব ও নিয়তি সংক্রান্ত তত্ত্ব উপস্থাপন করেন। এই তত্ত্বটির নাম দেয়া হয়েছে ওপেন ইনফ্লেশন থিওরি বা মুক্তি স্ফীতি তত্ত্ব। তাঁকে এই তত্ত্বের জনক বলা হয়।
১৭শ কোটি বৎসর পূর্বে মহাবিশ্বের সমস্ত বস্তু সংকুচিত অবস্থায় একটি বিন্দুর মত ছিল। এই অতি পরমাণুটি প্রসারিত হতে হতে এক সময় বিস্ফোরিত হয় এবং চারিদিকে ছড়িয়ে পড়ে। সৃষ্টি হয় পদার্থ, স্থান এবং কালের। ছড়িয়ে ছিটিয়ে পড়া পুঞ্জীভূত বস্তু থেকে সৃষ্টি হয়েছে ছায়াপথ, গ্রহ এবং উপগ্রহের। আদি এ বিস্ফোরণকে বলা হয় বিগ ব্যাঙ বা মহা বিস্ফোরণ। স্টিফেন হকিং তাঁর A Brief History of Time বইতে বিগ ব্যাঙ তত্ত্ব ব্যাখ্যা করেন।

বিগ ব্যাঙ এর পরে মহাবিশ্ব যে প্রসারিত হতে শুরু করেছে তা আর কখনো থামবে না। অনন্তকাল ধরে চলতে থাকবে এই প্রসারণ অর্থাৎ সময়ের কখনো মৃত্যু ঘটবে না। প্রতি মিনিটে মহাবিশ্বের ১ লাখ কোটি ঘন আলোকবর্ষ স্ফীতি হয়।

বিগ ব্যাঙ এর আগের মুহূর্তে মহাবিশ্ব ছিল সময়হীন এক শূন্যতায় ঝুলে থাকা মটর দানার মতো জিনিস। ঐ ক্ষুদ্র দানাটি এর পরের কয়েক মুহূর্তে খুব দ্রুত প্রসারিত হয়। এটাই ইনফ্লেশন বা স্ফীতি। এই স্ফীতি এবং মটর দানার অবস্থার মাঝামাঝি একটি মুহূর্তে বিগ ব্যাঙ ঘটেছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.