Header Ads

উৎপাদন কাকে বলে? Production

 প্রশ্নঃ ১। উৎপাদন কাকে বলে?

         ২। What is Production?

অর্থনীতির মৌলিক বিষয়গুলোর মধ্যে  উৎপাদন অন্যতম। উৎপাদন না হলে কোনো কিছুর অস্তিত্ব সম্ভব নয়। মানুষের প্রয়োজন মেটানোর জন্য ভোগ সম্ভব নয় উৎপাদন ছাড়া এবং এই উৎপাদনকে ঘিরে যাবতীয় অথনৈতিক কার্যাবলি পরিচালিত হয়।

উৎপাদন কাকে বলে? Production

উৎপাদনের সংজ্ঞাঃ সাধারণ অর্থে উৎপাদন বলতে কোনো কিছু সৃষ্টি করাকে বোঝায়। তবে পৃথিবীর সকল পদার্থ মৌলিকভাবে প্রকৃতি প্রদত্ত হওয়ায় মানুষ নতুন কোনো কিছু সৃষ্টি করতে পারে না। সে কেবলমাত্র প্রকৃতির দেওয়া কোন বস্তুর রূপ বা আকৃতি পরিবর্তন করে নতুন উপযোগ সৃষ্টি করতে পারে। অর্থনীতিতে উৎপাদন বলতে নতুন এই উপযোগ সৃষ্টিকে বোঝায়। অর্থাৎ নতুন উপযোগ সৃষ্টি বা বৃদ্ধি করাকেই অর্থনীতির ভাষায় উৎপাদন বলে।

প্রামাণ্য সংজ্ঞাঃ বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্নভাবে উৎপাদনের সংজ্ঞা দিয়েছেন।

অর্থনীতিবিদ ফ্রেসার বলেন, “যদি ভোগ বলতে উপযোগের ব্যবহার বোঝায় তবে উৎপাদন বলতে উপযোগ সৃষ্টি করা বোঝায়।”

অধ্যাপক ডানিয়েল বি. সুইটস্ - এর মতে, “উৎপাদন হলো এরূপ একটি পদ্ধতি যার দ্বারা মানুষ প্রকৃতি প্রদত্ত বস্তুকে ভোগের উপযোগী করে তোলে।”

কেয়ার্নক্রসের মতে, “বিক্রির জন্য দ্রব্য সামগ্রির উৎপাদন এবং মূল্যের বিনিময়ে যে সেবা কার্য প্রদান করা হয় তাই উৎপাদন।”

অধ্যাপক মার্শালের মতে, “এ বস্তুজগতে মানুষ বস্তুকে অধিকতর উপযোগী করে তোলার উদ্দেশ্যে এরূপ পুর্নবিন্যাস করে যাতে তাকে অধিকতর কার্যোপযোগী করা যায়।”

উদাহরণঃ গাছের কাঠ থেকে আসবাবপত্র তৈরি, তুলা থেকে কাপড় প্রস্তুত ইত্যাদির অর্থ কোনো দ্রব্য সৃষ্টি নয় বরং ঐগুলোকে অতিরিক্ত বা নতুন উপযোগের সংযোজন। এই নব উপযোগ সংযোজনই অর্থনীতির ভাষায় উৎপাদন।

পরিশেষে বলা যায়, উৎপাদন বলতে উপকরণকে বস্তুগত পণ্যে রূপান্তর করাকে বুঝায়। পণ্যের উৎপাদন উপকরণের অপেক্ষক হিসেবে প্রকাশ পায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.