Header Ads

ফ্রি ওয়েব হোস্টিং সম্পূর্ণ বিনামূল্যে | Free web hosting is completely free

ফ্রি! ফ্রি!! ফ্রি!!! কথাটিই যেন অন্য রকম। আসলে যেকোনো জিনিস ফ্রিতে পাওয়ার আনন্দই যেন  অন্যরকম। ইন্টারনেট জগতে ফ্রি পাওয়াটা আরো বেশি আনন্দের। ইন্টারনেট জগতে পেইড ভার্সনের পরিবর্তে ফ্রি ভার্সনের প্রতি মানুষের একটু আলাদা আকর্ষণ সব সময়ই লক্ষ্য করা যায়। তা সেটা হোক না সফটওয়্যার কিংবা গেমস। হোস্টিং সেক্টরের ক্ষেত্রেও বিষয়টি একই অর্থ বহন করে। যেকোনো ওয়েবসাইট পরিচালনার জন্য প্রয়োজন পড়ে একটি ডোমেইন এবং একটি ওয়েব হোস্টিং এর। এর জন্য আমরা কিছু ক্ষেত্রে ডোমেইন হোস্টিং ফ্রিতেও ব্যবহার করতে পারি।

কিন্তু সকল ক্ষেত্রে ফ্রি জিনিসটা ভালো নয়। কিন্তু আমাদের জন্য সব সময় হোস্টিং কিনে ব্যবহার করা সম্ভব হয় না। আপনি যদি শুধু শিক্ষার জন্য ওয়েবসাইট বানাতে চান তবে হোস্টিং কিনে ব্যবহার করা আপনার জন্য বোকামি হবে। আবার আপনি যদি বিজনেস বা কর্পোরেট উদ্দেশ্য নিয়ে ওয়েবসাইট খুলতে চান তবে ফ্রি ওয়েব হোস্টিং আপনার জন্য নয়। সেক্ষেত্রে আপনাকে ডোমেইন হোস্টিং কিনে ব্যবহার করতে হবে। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে খুব ভালো মানের বেশ কয়েকটি ওয়েব হোস্টিং নিয়ে কথা বলবো এবং এই হোস্টিংগুলো আপনি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। 
আর বেশি বক বক না করে চলুন আমাদের মূল বিষয়বস্তুতে যাওয়া যাকঃ 

১) ServersFree
ServersFree

প্রথমেই যে হোস্টিং সাইটটির কথা বলবো তা হচ্ছে ServersFree! আসলে ServersFree হচ্ছে একটি ফ্রি সার্ভিস প্রোভাইডার কিন্তু তাদের ফিচারগুলোর মধ্যে রয়েছে ফ্রি ওয়েব হোস্টিং, ফ্রি FTP ম্যানেজমেন্ট সিস্টেম, PHP এবং MySQL সুবিধা, SQL সার্ভারগুলোতে ফ্রি এক্সেসসহ আরো বিভিন্ন ফ্রি সুবিধা। শুধু ফ্রি হোস্টিং নয় এই সাইটটি ব্যবহার করে আপনি ফ্রিতে একটি ওয়েবসাইট বানাতে পারবেন। ফ্রি সাইট বানাতে ServersFree তাদের Advance এবং Dedicated সার্ভার সমূহকে ব্যবহার করে থাকে। 
আসল কথা বলতে গেলে ServersFree এর সকল সার্ভিসগুলো আপনি খুব সহজেই একদম ফ্রি, ইজি এবং ১০০% ফাস্ট হিসেবে ব্যবহার করতে পারবেন। আর ওয়েবসাইট নির্মাণের জন্য সার্ভারসফ্রিতে রয়েছে অনেকগুলো ফ্রি টেম্পেল্ট এর ডিজাইন। ফ্রি হোস্টিং জগতে এর থেকে বেশি সুবিধা নিয়ে আর কোনো সাইট আপনাকে এতগুলো সুবিধা দিতে পারবে না।
ServersFree এর অফিসিয়াল সাইট থেকে ঘুরে আসতে এখানে যানঃ ServersFree

২) Ktm Web Hosting
Ktm Web Hosting

ফ্রিতে কি কখনও প্রিমিয়াম ওয়েব হোস্টিং এর সুবিধা পাওয়ার কথা ভেবেছেন? তাহলে Ktm Web Hosting শুধুই আপনার জন্যে! ইহা একটি ফ্রি ওয়েব হোস্টিং কিন্তু এদের সকল সুবিধা প্রায় প্রিমিয়াম হোস্টিং এর মতোই। ওয়েব হোস্টিং এর সাথে আপনি পাচ্ছেন লিনাক্স ভিত্তিক সার্ভার সিস্টেম একদম ফ্রিতে! তাছাড়া MySQL, PHP সহ আরো বিভিন্ন কোয়ালিটির প্রিমিয়াম হোস্টিং এর সুবিধা। কাজের জন্যে না হলেও টেস্ট করার জন্যে একবার হলেও সাইটটি দেখা উচিৎ। 

Ktm Web Hosting অফিসিয়াল সাইট এ যাওয়ার জন্যে এখানে ক্লিক করুনঃ Ktm Web Hosting

৩) ProFreeHost
ProFreeHost

ProFreeHost হচ্ছে সেই ওয়েব হোস্টিং সার্ভিস সিস্টেম যেখানে আপনি ফ্রিতে ওয়েবসাইট হোস্ট করাতে পারবেন এবং ফ্রিতে ওয়েবসাইট বানাতে পারবেন। ProFreeHost আপনাকে দিচ্ছে আনলিমিটেড ওয়েব হোস্টিং। এদের ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিসে আপনি পাবে PHP, FTP, cPanel, MySQL, আনলিমিটেড ডিক্স স্পেস, আনলিমিটেড ওয়েবসাইটস হোস্টিং, আনলিমিটেড ডোমেইন, আনলিমিটেড ব্যান্ডউইথ সহ আরো বহু কিছু! এসকল ফিচারগুলো ওয়েব হোস্টিংয়ের সাথে আপনি ফ্রিতে পাচ্ছেন যেখানে কোনো Advertisement সিস্টেম নেই, ওয়েবসাইট কিংবা ক্লায়েট কোনোটাতেই! এতগুলো ফিচার সহ ফ্রি ওয়েব হোস্টিংটি আপনি চাইলে আজই টেস্টিং করে নিতে পারেন। 
ProFreeHost এর ওয়েবসাইট এর ঠিকানাঃ ProFreeHost

৪) InfinityFree
InfinityFree

এটিও একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার। এরা আপনাকে দিবে ফ্রিতে আনলিমিটেড ওয়েব হোস্টিং। ১ টি FTP সার্ভার। অন্যান্য ওয়েব হোস্টিং এর মতো এরাও আপনাকে দিবে PHP, FTP, cPanel, MySQL, আনলিমিটেড ডিক্স স্পেস। আরো আছে আনলিমিটেড ব্যান্ডউইথ সঙ্গে পাবেন সাবডোমেইন বা কাস্টম ডোমেইন এ ওয়েবসাইট বানানোর সুবিধা। ওয়েবসাইট না বানালেও শুধু টেস্টিং করার জন্যে হলেও একবার চেষ্টা করে দেখতে পারেন।
InfinityFree এর অফিসিয়াল ওয়েব অ্যাড্রেস হচ্ছেঃ InfinityFree

৫) Hostinger
Hostinger

এখন যে হোস্টিং সাইটটির কথা বলবো সেটি হচ্ছে Hostinger। এটি একই সাথে ফ্রি এবং পেইড উভয় প্রকার সার্ভিস প্রদান করে থাকে। ServersFree এর মতো এই সাইটটি দিয়েও আপনি ফ্রিতে ওয়েবসাইট বানাতে পারবেন। এটি কোন নতুন সাইট নয়, ইহা বিগত অনেক বছর ধরে ফ্রিতে হোস্টিং এবং অতি কম দামে হোস্টিং প্রোভাইড করে আসছে। অনেক সস্তা মূল্যে আপনি এখান থেকে প্রিমিয়াম সুবিধা নিতে পারবেন। 

Hostinger এর সাইটে যাওয়ার জন্য এখানে ক্লিক করুনঃ Hostinger

৬) 1FreeHosting
1FreeHosting

আনলিমিটেড ওয়েব হোস্টিং, MySQL, PHP সহ বিভিন্ন সুবিধা নিয়ে একটি ওয়েব হোস্টিং সার্ভিস হলো 1FreeHosting। এদের একটি বড় দিক হচ্ছে ফ্রি হওয়ার সত্ত্বেও কোন বিজ্ঞাপন এরা দেয় না। 1FreeHosting এর সাহায্যে আপনি ফ্রিতে ওয়েবসাইট বানাতে পারবেন। এদের রয়েছে অনেকগুলো ফ্রি Template। এই ওয়েব হোস্টিংয়ের মূল আকর্ষণ হলো আনলিমিটেড ওয়েব হোস্টিং, ফ্রি ওয়েব হোস্টিং, নো এডভারটাইজমেন্ট সিস্টেম, কনট্রোল প্যানেল এর যাবতীয় সুবিধা সহ আরো অনেক কিছুই! যা আপনাকে সত্যিই মুগ্ধ করবে।
1FreeHosting এর সাইটে যেতে এখানে যানঃ 1FreeHosting

৭) InnoxHost

InnoxHost

InnoxHost হচ্ছে এমন একটি ওয়েব হোস্টিং সার্ভিস যেখানে যেকেউই ফ্রিতে তাদের আনলিমিটেড ওয়েব হোস্টিং ব্যবহার করতে পারবে। যেখানে রয়েছে PHP, MySQL সহ বিভিন্ন ফিচার। এছাড়াও ফ্রিতে আপনি InnoxHost অনান্য সার্ভিসগুলোও ব্যবহার করতে পারবেন। যেগুলোর মধ্যে রয়েছে আনলিমিটেড ওয়েবসাইট রেজিস্টেশন, মাল্টিপল সাবডোমেইন রেজিস্টেশনের সুবিধা, আনলিমিটেড ব্যান্ডউইথ সহ অনেককিছুই।
InnoxHost এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে এখানে যানঃ InnoxHost

৮) GooieHost
GooieHost

GooieHost হচ্ছে একটি ওয়েব হোস্টিং প্রোভাইডার। তারা তাদের গ্রাহকদের ফ্রিতে ওয়েব হোস্টিং প্রোভাইড করে থাকে। অন্যান্য ফ্রি হোস্টিং সাইট এর মতো এদেরও রয়েছে ফ্রি Control Panel, SSL Certificate, FTP Server সহ আরো অনেক সুবিধা। তবে আপনি এই সাইট এ ফ্রিতে ওয়েবসাইট বানাতে পারবেননা শুধু তাদের ফ্রি হোস্টিং ব্যবহার করতে পারবেন। সার্ভিস সমূহ পরখ করতে একবার তাদের সাইট এ ঘুরে আসতে পারেন। 
GooieHost এর অফিসিয়াল সাইট এর ঠিকানা হচ্ছেঃ GooieHost

৯) HelioHost
HelioHost

HelioHost হচ্ছে একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার। এরা আপনাকে তাদের মাল্টিপল হোস্টিং সার্ভিস থেকে পছন্দ মতো বেঁছে নেওয়ার সুযোগ দিবে। বিশ্বের যে কেনো দেশ থেকেই আপনি এই সার্ভিসটি ব্যবহার করতে পারবেন।HelioHost এর বিভিন্ন সার্ভিস সমূহের মধ্যে ASP.net, PHP, JAVA, cPanel, Python, MyQL, SQLite, Django সহ আরো অনেক সুবিধা পাবেন। এর রয়েছে আনলিমিটেড ব্যান্ডউইথ এবং স্টোরেজ। 
HelioHost এর ওয়েবসাইট এর ঠিকানাঃ HelioHost

১০) Webbera
Webbera

আপনি কি ফ্রিতে ওয়েবসাইট বানাতে চাচ্ছেন কিংবা ফ্রিতে পেইড সুবিধা পেতে চাচ্ছেন, তাহলে এই সাইটটি আপনার জন্য। Webbera হচ্ছে একটি ফ্রি ওয়েব হোস্টিং প্রোভাইডার যেখানে শুধু ফ্রি হোস্টিং নয় এর থেকেও অনেক কিছু পাচ্ছেন একদম ফ্রিতে! প্রিমিয়াম হোস্টিং এর মতো ফ্রি হোস্টিং এর সুবিধা সমূহ দেখলে আপনি নিজেই বুঝতে পারবেন যে তারা কেন অন্যদের চেয়ে আলাদা। সার্ভিসটি টেস্ট করার জন্য আপনি আজই তাদের সাইট এ ঘুরে আসতে পারেন। 
Webbera এর অফিসিয়াল সাইট এর ঠিকানাঃ Webbera

১১) WebFreeHosting
WebFreeHosting

WebFreeHosting হচ্ছে আরেকটি অন্যতম ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার। যারা আপনাকে ফ্রিতে ওয়েবসাইট বানানোর সুযোগ দিবে।  এদের ফ্রি সার্ভিসটি সম্পূর্ণ এড মুক্ত এবং এতে MySQL, PHP, ফাইল ম্যানেজার, FTP ম্যানেজমেন্ট, ইমেইল একাউন্ট ম্যানেজমেন্ট, স্ক্রিপ্ট ইন্সটলার, CGI-BIN, Perl সহ আরো অনেক কিছুই ফ্রিতে আপনি উপভোগ করতে পারবেন। ফ্রি সাইট গুলো সাধারণত অ্যাড মুক্ত হয় না কিন্তু WebFreeHosting একটি সম্পূর্ণ অ্যাড মুক্ত ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার। একবার হলেও পরখ করে দেখতে পারেন। 
WebFreeHosting এর ওয়েবসাইট এর ঠিকানাঃ WebFreeHosting

১২) Bravenet
Bravenet

Bravenet মূলত একটি ওয়েবসাইট বিল্ডার সার্ভিস প্রোভাইডা যারা একই সাথে ওয়েব টুলসেরও সার্ভিসিং করে থাকে। তবে এটি আপনাকে ফ্রি এবং পেইড উভয় প্রকারে ওয়েবসাইট বানাতে দিতে পারে।  এই সার্ভিসের সাহায্যে ফ্রি ওয়েব হোস্টিং এর ফিচার পেতে হলে আপনাকে শুধু তাদের ওয়েব সাইটে ইমেইলের সাহায্যে একটি ফ্রি একাউন্ট খুলে একটি ডোমেইল রেজিস্টার করতে হবে ব্যাস! ফ্রি ওয়েব হোস্টিংয়ের সাথে সাথে আপনি পাবেন ওয়েব পেইজ বিল্ডার, আনলিমিটেড ওয়েব টুলস, আনলিমিটেড ব্যান্ডউইথ সহ আরো অনেক কিছুই।
Bravenet এর ওয়েবসাইট এর ঠিকানাঃ Bravenet

১৩) FreeHostia
FreeHostia

FreeHostia হচ্ছে একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার যারা আপনাকে ফ্রিতে ওয়েব হোস্টিং দিবে ওয়েব সাইট বানানোর জন্যে। তাদের ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিসের মধ্যে আরো পাবেন MySQL, PHP, Linux সব বিভিন্ন সুবিধা। উপরের সাইট গুলোর মতো এই ক্ষেত্রেও আপনি পাবেন আনলিমিটেড ডিস্ক স্পেস, ব্যান্ডউইথ। এছাড়াও এক ক্লিকে ইন্সটলের সুবিধা তো থাকছেই!
FreeHostia এর ওয়েবসাইট এর ঠিকানাঃ FreeHostia

১৪) AwardSpace
AwardSpace

যে সমস্ত সার্ভিস প্রোভাইডার আপনাকে ফ্রিতে ওয়েব হোস্টিং দিয়ে থাকে তাদের মধ্যে অন্যতম হচ্ছে AwardSpace। ইহা একটি প্রিমিয়াম সার্ভিস প্রোভাইডার হলেও ফ্রিতে হোস্টিং সুবিধা দিয়ে থাকে।  ফ্রি ওয়েব হোস্টিংয়ের পাশাপাশি এওর্য়াডস্পেস VPS হোস্টিং, পেইড ওয়েব হোস্টিং, রিসেলার হোস্টিং সহ আরো অনেক সার্ভিস এরা দিয়ে থাকে।
 AwardSpace এর ওয়েবসাইট এর ঠিকানাঃ  AwardSpace

১৫) x10Hosting
x10Hosting

হোস্টিং জগতের অন্যতম প্রাচীন এবং বৃহৎ সংস্থা হচ্ছে x10Hosting। শুধুমাত্র তাদের ওয়েবসাইটে ফ্রিতে একটি একাউন্ট খুলে নিয়ে যেকেউ আনলিমিটেড হোস্টিং এবং আনলিমিটেড ডোমেইন নাম্বারের ফিচার উপভোগ করতে পারবে। এরা আপনাকে ফ্রি এবং প্রিমিয়াম উভয় প্রকারে সার্ভিস দিতে পারে। যারা প্রিমিয়াম হোস্টিং এ ওয়েবসাইট বানাতে চান তারাও একবার চেষ্টা করতে পারেন।
 x10Hosting এর অফিসিয়াল অ্যাড্রেসঃ  x10Hosting

১৬) 000Webhost
000Webhost

000Webhost একটি পরিচিত ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার। 000Webhost চ্ছে একটি ফ্রি এবং একই সাথে একটি প্রিমিয়াম ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার যেটি তার ব্যবহারকারীদের মাল্টিপল হোস্টিং সার্ভিস অফার করে থাকে। এদের ফ্রি হোস্টিং এর সাথে আপনি পাবেন অন্যান্য ফ্রি হোস্টিং সাইট এর মতোই সুবিধা। 
000Webhost এর সাইট থেকে ঘুরে আসুনঃ 000Webhost

১৭) 5GBfree
5GBfree

আজকের আয়োজনের শেষে যে সাইটটির কথা বলবো তা হচ্ছে 5GBfree। এটি একটি নতুন ফ্রি হোস্টিং সাইট। আপনি এখানে ফ্রিতে ৫ গিগা ডিস্ক স্পেস পাবেন। তাছারাও থাকছে cPanal, FTP, MySQL সহ নানা সুবিধা। তো দেরি না করে একবার ঘুরে আসুন 5GBfree এর সাইট থেক। 
5GBfree এর সাইট এর ঠিকানাঃ 5GBfree



আজকে এই পর্যন্তই রইলো। আগামিতে অন্য কোন বিষয় নিয়ে চলে আসবো। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর প্রতিনিয়ত নতুন নতুন পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখবেন। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। আর আপনার মতামত জানাতে ভুলবেন না কিন্তু। 

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টে ব্যবহৃত সবগুলো ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত। 

৪টি মন্তব্য:

  1. খুব ভালো একটি পোষ্ট ভাল লাগল
    BENGALICITY

    উত্তরমুছুন
  2. এরকম আরো পোস্ট চাই আপনার থেকে

    BENGALICITY

    উত্তরমুছুন
  3. Thanks, I’ve just been searching for information approximately this subject for ages and yours is the best I’ve came upon so far. But, what in regards to the bottom line? Are you certain in regards to the source? Website Thanks

    উত্তরমুছুন
  4. বাংলাদেশে ওয়েব হোস্টিং কোম্পানি অসংখ্য থাকলেও, সেরা ওয়েব হোস্টিং কোম্পানি চেনা খুবই সহজ। তবে মনে রাখা দরকার অতি চালাকের গলায় দড়ি! কথাটা ট্রেডিশনাল যেটা সবাইকে মনে রাখতে হবে। এমনকি আপনি যদি সেরা ওয়েব হোস্টিং কোম্পানির তালিকা খুঁজতে চান তাহলেও। সেরা ওয়েব হোস্টিং কোম্পানির তালিকা

    উত্তরমুছুন

Blogger দ্বারা পরিচালিত.