Header Ads

সাগরের পানির রং কী? What is the color of the sea water?

সাগরের পানির রং কী? প্রশ্নটা শুনে নিশ্চয়ই ঝটপট উত্তর দেবেন, কেন নীল! উত্তরটা কিন্তু পুরোপুরি সঠিক হল না। আসলে সব সাগর-মহাসাগরের পানির রং কিন্তু একরকম নয়। কিছু উদাহরণ দিলেই বোঝা যাবে বিষয়টা। এশিয়া ও আফ্রিকার মধ্যবর্তী জায়গায় অর্থাৎ সৌদি আরব ও ইয়েমেনের পশ্চিমে লোহিত সাগর অবস্থিত। এই সাগরের পানির রং কিন্তু নীল নয়, লাল।
লোহিত সাগর 
এর কারণ ছোট ছোট উদ্ভিত আছে এই সাগরের জলে। সেগুলোর কারণেই এই সাগরের জলের রং এমন লাল। আগ্নেয়গিরির অব্যাহত অগ্নুৎপাতের কারণেও সাগরের পানি লাল রঙের হতে পারে। আবার চীনের পূর্বদিকে যেখানে হোয়াংহো নদী গিয়ে সাগরে মিশেছে সেখানকার সাগরে নদীর বয়ে আনা হলুদ মাটি ও পলি মিশে পানির রং হয়ে যায় হলুদ। সাগরটির নাম দাঁড়িয়েছে হলুদ বা পীত সাগর। আটলান্টিক মহাসাগরের কোন কোন এলাকায় সমুদ্রে মৃত উদ্ভিদের কারণে সাগরের রং সবুজ দেখা যায়। ভূমধ্য ও আটলান্টিক সাগর যেখানে মিশেছে সেখানকার পানির রং আলাদা আলাদা। ভূমধ্যসাগরের পানির রং নীল আর আটলান্টিক মহাসাগরের পানির রং সবুজ।
তবে বেশির ভাগ জায়গায় গভীর সমুদ্রের পানির রং নীল। এর কারণ কী? এর কারণ জানতে হলে আমাদের জানতে হবে সূর্যের আলোর মধ্যে কী কী রং আছে। সূর্যের কাছ থেকে আমরা যে আলো পাই তাতে রং থাকে সাতটা। রঙগুলো হলো বেগুনি, নীল, আকাশী, সবুজ, হলুদ, কমলা ও লাল। রঙগুলোর সামনের অক্ষরগুলো মিলে হয় বেনীআসহকলা। তো, সূর্যের আলো যখন সাগরের জলে পড়ে তখন এই সব রঙই সাগরে পড়ে। আর সাগরের পানিতে যে কতকিছু আছে তা বলেই শেষ করা যাবে না। সাগরজলে মিশে থাকা নানা পদার্থ বিভিন্ন রঙকে নানা মাত্রায় শোষণ করে নেয়। যা শোষণ করতে পারে না তা বিকিরণ বা বিচ্ছুরণ করে। এই সাতটি রঙের মধ্যে নীলও একটি রং এবং এই রঙটি সাগরের পানি থেকে সবচেয়ে বেশি পরিমাণে বিকিরিত হয়। সাগরের রং নীল হবার এটি একটি গুরুত্বপূর্ণ কারণ। 

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টে ব্যবহৃত সবগুলো ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.