Header Ads

১১টি বিদেশি ব্র্যান্ড যা ভারতীয় বলেই জেনে এসেছে সকলে

বাটা— চেকস্লোভাকিয়ার এই কোম্পানি সেই কবেই যেন ভারতীয়দের নিজের সংস্থা হয়ে গিয়েছে।
Bata
(ছবি— শাটারস্টক)
কোলগেট— টুথপেস্ট মানেই কোলগেট। মার্কিন সংস্থা কোলগেট-পামোলিভ-এর এই পণ্য যেন ভারতীয় ব্র্যান্ডই হয়ে গিয়েছে।
Colgate
(ছবি— শাটারস্টক)
ক্যাডবেরি— ডেয়ারি মিল্ক, একলেয়ার্স-এর সঙ্গে ভারতীয়দের পরিচয় সেই ছোট্ট থেকেই। ভারতে এর শাখা থাকলেও, আসল কোম্পানিটি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয়েসে। নাম— মন্ডেলেজ ইন্টারন্যাশনাল।
Cadbary
(ছবি— শাটারস্টক)
হরলিক্স— ব্রিটেনের এই ব্র্যান্ড যে কবে ভারতীয়দের ঘরে ধরে ঢুকে গিয়েছে তা আমরা টেরই পাইনি। বিশ্বের অন্যতম বৃহৎ ‘ফারমা অ্যান্ড কনজিউমার’ সামগ্রী প্রস্তুতকারক গ্ল্যাক্সোস্মিথক্লাইন-এর প্রোডাক্ট এটি।
Horlicks
(ছবি— শাটারস্টক)
লাইফবয়— ইউনিলিভার-এর তৈরি এই ব্র্যান্ডটি কোনওভাবেই ভারতীয় নয়। ব্রিটেনের বহুজাতিক সংস্থা ‘লিভার ব্রাদার্স’-এর প্রোডাক্ট এটি।
Lifebuoy
(ছবি— শাটারস্টক)
পন্ডস— ব্রিটেনের বহুজাতিক সংস্থা ‘লিভার ব্রাদার্স’-এর প্রোডাক্ট এটি। কিন্তু, ছোট-বড়-মাঝারি কোনও একটা ডিবে দেখা যাবে প্রায় সকল ভারতীয়ের ঘরে।
Ponds
(ছবি— পন্ডস-এর ওয়েবসাইট থেকে)
ম্যাগি— ম্যাগি নুডল্‌স নিয়ে সমস্যা হওয়ার আগে পর্যন্ত, এই খাবারটি যেন ছিল ভারতের ‘জাতীয়’ খাবার। আদতে, একটি সুইস কোম্পানির তৈরি এই ব্র্যান্ড নেসলের অধিকারে রয়েছে।
Maggi
(ছবি— শাটারস্টক)
নেসক্যাফে— নেসলে কোম্পানির এই প্রোডাক্টে আসক্ত ভারতের কফি-প্রেমীরা। সুইৎজারল্যান্ডের এই সংস্থা বিশ্বের সর্ববৃহৎ ‘ফুড অ্যান্ড ড্রিঙ্ক’ কোম্পানি।
Nescafe
(ছবি— শাটারস্টক)
নোকিয়া— বর্তমানে অনেক দেশি-বিদেশি কোম্পানির মোবাইল ভারতের মার্কেটে ঘুরলেও, এ দেশে মোবাইল ফোনের প্রবক্তা ছিল নোকিয়াই। তবে আমরা অনেকেই জানি না যে নোকিয়া আদতে ফিনল্যান্ডের সংস্থা।
Nokia
(ছবি— শাটারস্টক)


রেনল্ডস— সস্তা, অথচ টেকসই এই পেনের জনপ্রিয়তা স্কুলরুম থেকে অফিস পর্যন্ত। নিউওয়েল রাবারমেড সংস্থার এই পেন আদতে মার্কিন দেশের ব্র্যান্ড।
রেনল্ডস
(ছবি— রেনল্ডস-এর ওয়েবসাইট থেকে)
ভিক্‌স— সেই ছোট্টবেলা থেকেই এই ঝাঁঝালো গন্ধের সঙ্গে পরিচিত সকল ভারতীয়র। মার্কিন সংস্থা ‘প্রক্টার অ্যান্ড গ্যাম্বেল’ এর প্রস্তুতকারক।
Vicks
(ছবি— শাটারস্টক)
সূত্রঃ এবেলা

২টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.